আজ চট্টগ্রামে ১৬ প্রকল্প উদ্বোধন

আজ চট্টগ্রামে ১৬ প্রকল্প উদ্বোধন
চট্টগ্রামে ১৬ প্রকল্প উদ্বোধন আজ

পোস্টকার্ড ডেস্ক।। 

আজ চট্টগ্রামের ১৬টি প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রকল্পগুলোর উদ্বোধন করবেন তিনি। এর মধ্যে মেয়র মহিউদ্দীন চৌধুরী–সিডিএ ফ্লাইওভারসহ সিডিএর প্রকল্প রয়েছে ৩টি। প্রধানমন্ত্রী একটি প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করবেন। জানা গেছে, উদ্বোধনের তালিকায় থাকা প্রকল্পগুলোর মধ্যে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় ১ হাজার ৮৫৮ কোটি টাকায় নির্মিত ২৭টি অবকাঠামো রয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর। এছাড়া স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ২৮ লাখ টাকায় মীরসরাই উপজেলার মিঠানালা ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডে আমান উল্লাহ ভূঁইয়া কমিউনিটি ক্লিনিক নির্মাণ প্রকল্পও রয়েছে উদ্বোধনের তালিকায়।

পতেঙ্গা কন্টেনার টার্মিনাল : 

দেশের আমদানি–রপ্তানি বাণিজ্যের চাহিদা মোকাবেলায় চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে পতেঙ্গা কন্টেনার টার্মিনাল নির্মাণ প্রকল্প গ্রহণ করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। প্রকল্পটির ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০১৭ সালের ৮ সেপ্টেম্বর। নির্মাণকাজ শুরু হয় ২০১৮ সালের ফেব্রুয়ারিতে। বন্দর কর্তৃপক্ষ নিজস্ব তহবিল থেকে প্রায় এক হাজার ২৩০ কোটি টাকা ব্যয়ে পিসিটি নির্মাণ করে। পিটিসির জেটির দৈর্ঘ্য ৫৮৪ মিটার। জেটি এলাকায় পানির গভীরতা সাড়ে ১১ মিটার হলেও ১০ থেকে সাড়ে ১০ মিটারের ড্রাফটের জাহাজ ভিড়ানো হবে। এই টার্মিনালে একসঙ্গে ১৯০ মিটার লম্বা ও ১০ বা সাড়ে ১০ মিটার ড্রাফটের ৩টি কন্টেনার জাহাজ এবং ২২০ মিটার দীর্ঘ ডলফিন জেটিতে ১টি ভোজ্যতেলবাহী জাহাজ ভেড়ানো যাবে। তবে ২১০ মিটার বা বেশি দীর্ঘ জাহাজ ২টির বেশি ভেড়ানো যাবে না। ৩২ একর জমিতে নির্মিত এ প্রকল্পে ব্যাকআপ ইয়ার্ড ১৬ একর। বঙ্গোপসাগরের মোহনা থেকে পিসিটির দূরত্ব মাত্র ৬ কিলোমিটার। কোনো বাঁক না থাকায় এখানে বড় জাহাজ ভিড়ানোর বিশাল এক সম্ভাবনা তৈরি হয়েছে। সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) পিসিটি পরিচালনার দায়িত্ব পাচ্ছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ ওমর ফারুক পিসিটি আজ উদ্বোধন হচ্ছে উল্লেখ করে বলেন, এটি পুরোদমে চালু হতে আরো দু’য়েক মাস সময় লাগবে। আরএসজিটি এই টার্মিনালের প্রয়োজনীয় সব ইকুইপমেন্ট সংগ্রহ করবে। ২২ বছর তারা টার্মিনাল ব্যবহার করবে। এরপর যে অবস্থায় থাকবে সেই অবস্থায় বন্দর কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে চলে যাবে।

সিডিএর তিন প্রকল্প : 
এলিভেটেড এঙেপ্রেসওয়ে’সহ উদ্বোধনের তালিকায় রয়েছে তিন প্রকল্প। অন্য দুই প্রকল্প হচ্ছে সিরাজউদ্দৌলা রোড থেকে শাহ আমানত ব্রিজ পর্যন্ত জানে আলম দোভাষ সড়ক (বাকলিয়া এঙেস রোড) এবং ঢাকা চট্টগ্রাম ট্র্যাংক রোড থেকে বায়েজিদ বোস্তামী রোড পর্যন্ত বঙ্গমাতা ফজিলতুন্নেসা মুজিব সড়ক (ফৌজদারহাট–বায়েজিদ লিংক রোড) প্রকল্প। এরমধ্যে এলিভেটেড এঙপ্রেসওয়ের উপর দিয়ে আজ যান চলাচল শুরু না হলেও বাকি দুটি সড়ক দিয়ে পুরোদমে যান চলাচল করছে।

জানা গেছে, জানে আলম দোভাষ সড়ক যান চলাচলের ক্ষেত্রে ইতোমধ্যে ব্যাপক প্রভাব ফেলতে শুরু করেছে। ১ দশমিক ৫৩ কিলোমিটার দীর্ঘ সড়কটি ব্যবহার করে শহরের সিরাজউদ্দৌলা রোড থেকে মাত্র ৫ মিনিটে শাহ আমানত ব্রিজ পর্যন্ত পৌঁছানো সম্ভব হচ্ছে। শহরের যান চলাচলের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন আনা ৪ লেনের সড়কটি নির্মাণে ২১৭ কোটি ৫১ লাখ ৩০ হাজার টাকা ব্যয় হয়েছে।

চট্টগ্রামের যান চলাচলের ক্ষেত্রে সিডিএর অপর গুরুত্বপূর্ণ প্রকল্প হচ্ছে ফৌজদারহাট থেকে বায়েজিদ সড়ক পর্যন্ত লিংক রোড। ‘এশিয়ান ইউনির্ভাসিটি ফর উইম্যানের বহিঃসীমানা দিয়ে লুপ রোড নির্মাণসহ ঢাকা ট্রাংক রোড থেকে বায়েজিদ বোস্তামী রোড পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে শহরের যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আনা হয়েছে। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সড়ক নামের এই প্রকল্পটির আনুষ্ঠানিক উদ্বোধন না হলেও গত প্রায় দুই বছর ধরে এই সড়ক দিয়ে যান চলাচল করছে। শহরের লালখান বাজার থেকে ফ্লাইওভারে ওঠে বায়েজিদ বোস্তামী সড়কে নামার পর ওখান থেকে উক্ত সড়ক ধরে ঢাকা চট্টগ্রাম রোডে যাতায়তে ব্যাপক গতিশীলতা তৈরি হয়েছে। সড়কটি নির্মাণে ব্যয় হয়েছে ৩১৯ কোটি ৬১ লাখ ৪৯ হাজার টাকা।

গণপূর্তের দুই প্রকল্প : ৪৭২ কোটি ২৩ লাখ টাকায় গণপূর্ত অধিদপ্তরের আগ্রাবাদস্থ সিজিএস কলোনিতে জরাজীর্ণ ১১টি ভবনের স্থলে ৯টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট নির্মাণ ও চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমিটরি ভবন নির্মাণ প্রকল্পও রয়েছে উদ্বোধনের তালিকায়।

জিটিসিএলের ৪ প্রকল্প : গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) চার প্রকল্পও উদ্বোধন করা হবে আজ। এর মধ্যে রয়েছে ৩০১ কোটি ৭৭ লাখ টাকায় মহেশখালী জিরো পয়েন্ট (কালাদিয়ার চর) – সিটিএমএস (ধলঘাট পাড়া) গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প, ১ হাজার ২৪৮ কোটি ৭৬ লাখ টাকায় মহেশখালী–আনোয়ারা গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ প্রকল্প, ৭২০ কোটি ৯৯ লাখ টাকায় আনোয়ারা–ফৌজদারহাট গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প এবং ২ হাজার ৪৭৯ কোটি টাকায় চট্টগ্রাম–ফেনী–বাখরাবাদ গ্যাস সঞ্চালন সমান্তরাল পাইপলাইন নির্মাণ প্রকল্প।

অন্যান্য : অন্যান্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে ১৫ কোটি ৭৫ লাখ টাকায় জেলা সমাজসেবা কমপ্লেঙ নির্মাণ, ৩০৬ কোটি ৯৮ লাখ টাকায় কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের মীরসরাই অর্থনৈতিক অঞ্চলের জন্য গ্যাস পাইপলাইন নির্মাণ ও কেজিডিসিএল গ্যাস বিতরণ নেটওয়ার্ক আপগ্রেডেশন প্রকল্প। এছাড়া চট্টগ্রাম জেলায় ১০৬ কোটি ৫৩ লাখ টাকায় নির্মিত ৯০টি প্রাথমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার নতুন একাডেমিক ভবনও উদ্বোধন করা হবে।

এক প্রকল্পের ভিত্তিপ্রস্তর : আজ প্রধানমন্ত্রী সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বাস্তবায়িত ঢাকা–চট্টগ্রাম–কক্সবাজার জাতীয় মহাসড়কের (এন–১) ২৫২তম কিলোমিটারে মুরালী খালের ওপর ১২১ মিটার ভেল্লাপাড়া সেতু নির্মাণ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন ভার্চুয়ালি। এটি নির্মাণে ব্যয় হচ্ছে ৪৮ কোটি টাকা।

খালেদ / পোস্টকার্ড ;