প্রত্যেক ক্রিকেট ম্যাচের ফলাফলই পূর্বনির্ধারিত থাকে, চিত্রনাট্য নির্ভর সিনেমার মতোই: বুকি সঞ্জীব চাওলা

প্রত্যেক ক্রিকেট ম্যাচের ফলাফলই পূর্বনির্ধারিত থাকে, চিত্রনাট্য নির্ভর সিনেমার মতোই: বুকি সঞ্জীব চাওলা
প্রত্যেক ক্রিকেট ম্যাচের ফলাফলই পূর্বনির্ধারিত থাকে, চিত্রনাট্য নির্ভর সিনেমার মতোই: বুকি সঞ্জীব চাওলা

পোস্টকার্ড ডেস্ক ।।

এক সময় উত্তাল হয়ে উঠেছিল ক্রিকেট বিশ্ব দক্ষিণ আফ্রিকা দলের ২০০০ সালের ভারত সফরকে ঘিরে । টাকার বিনিময়ে ম্যাচের ফলাফল ঠিক করে রাখার অভিযোগ ওঠে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হ্যানসি ক্রোনিয়ের বিরুদ্ধে। নিজেরে দেশের তদন্ত কমিশনের কাছে ক্রোনিয়ে স্বীকার করেন, বুকিদের থেকে টাকা নিয়ে তিনি খারাপ খেলেছেন। তারপর ২০০২ সালে এক রহস্যজনক হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ক্রোনিয়ের।

তারপর থেকেই ক্রিকেট দুনিয়ার বহু ম্যাচের ফলাফলই পূর্বনির্ধারিত বলে অভিযোগ আসতে থাকে নানা মহল থেকে। বহু প্রাক্তন ক্রিকেটারও এই অভিযোগ করেন। ক্রিকেটের বিশ্বাসযোগ্যতা ফিরিয়ে আনতে নানা তদন্ত কমিশন ইত্যাদি হয়। ভারতে আজহারউদ্দিন, মনোজ প্রভাকরের মতো কয়েকজন ক্রিকেটারকে বলির পাঁঠাও করা হয়।

ওই ঘটনার সময়েই ক্রোনিয়ের সঙ্গে বুকি সঞ্জীব চাওলার টেলিফোনে কথোপকথন সামনে আসে। দীর্ঘদিনের চেষ্টার পর চলতি বছরের ফেব্রুয়ারিতে ইংল্যান্ড থেকে সঞ্জীবকে ভারতে আনে দিল্লি পুলিশ। যদিও মে মাসের শুরুতে তিনি নিম্ন আদালতে জামিন পেয়ে গিয়েছেন। হাই কোর্ট সে রায় বহাল রেখেছে। চাওলার জামিনের নির্দেশে স্থগিতাদেশের জন্য সুপ্রিম কোর্টে আবেদন করেছে পুলিশ।

আদালতে মামলার যে সাপ্লিমেন্টারি চার্জশিট জমা দেওয়া হয়েছে, তাতে সঞ্জীবের বিস্ফোরক মন্তব্য রয়েছে। সেই বয়ানে সই না করলেও সঞ্জীব জানিয়েছেন, দুনিয়ার কোনো ক্রিকেট ম্যাচই স্বচ্ছ ভাবে খেলা হয় না। যেভাবে যে কোনো চলচ্চিত্র, তার পরিচালক নিয়ন্ত্রণ করেন, সেভাবেই ক্রিকেট ম্যাচের ফলাফল নির্ধারণ করে একটি আন্তর্জাতিক সিন্ডিকেট/অন্ধকার জগতের মাফিয়ারা। সঞ্জীবের দাবি, ওই মাফিয়ারা মামলার তদন্তকারী অফিসার, ডেপুটি কমিশনার (অপরাধ দমন শাখা) ড. জি রাম গোপাল নায়েক ও সঞ্জীবকে প্রাণে মেরে ফেলতে চায়।

সঞ্জীবের জন্ম দিল্লিতে। ১৯৯৩ সালে তিনি লন্ডনে চলে যান। সেখানে জামাকাপড়ের দোকান ছিল তাঁর। পরবর্তীকালে তিনি ক্রিকেট বুকির চক্রে যুক্ত হন। ঘটনার অন্য তিন অভিযুক্ত কৃষেণ কুমার, রাজেশ কালরা, সুনীল দারাকে ‘পুরনো বন্ধু’ বলেছেন সঞ্জীব। ওই তিনজনও আপাতত জামিনে মুক্ত।