৭০ ভাগ মানুষ মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'ভালো কাজ করছেন': যুক্তরাষ্ট্র ভিত্তিক আইআরআই জরিপ

৭০ ভাগ মানুষ মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'ভালো কাজ করছেন': যুক্তরাষ্ট্র ভিত্তিক আইআরআই জরিপ
৭০ ভাগ মানুষ মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'ভালো কাজ করছেন': যুক্তরাষ্ট্র ভিত্তিক আইআরআই জরিপ

পোস্টকার্ড ডেস্ক ।। 

শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ  ক্ষমতায় আসার পর থেকে সরকারের উন্নয়ন কার্যক্রমের কারণেই ৭০ ভাগ মানুষ মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা 'ভালো কাজ করছেন'। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক আইআরআই জরিপে এমন তথ্য উঠে এসেছে। জরিপে অংশ নেয়া অংশগ্রহণকারীদের প্রশ্ন-উত্তরের মাধ্যমে এই তথ্য সংগ্রহ করা হয়।

২০১৮ সালের তুলনায় চলতি বছর ৪ শতাংশ বেশি অংশগ্রহণকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে এমন মত দিয়েছেন। বিশ্লেষকরা মনে করছেন, দেশ জুড়ে অবকাঠামোগত উন্নয়ন এবং কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় সরকার সাফল্যের কারণে মানুষের সমর্থন বেড়েছে। জরিপে দেখা যায়, বিভিন্ন খাতে সরকারের অভূতপূর্ব সফলতায় সবসময়ই দল হিসেবে আওয়ামী লীগ সহযোগী ভূমিকা রেখেছে।

মার্চ থেকে এপ্রিল ২০২৩ সালের মধ্যে পরিচালিত বাংলাদেশের জাতীয় সমীক্ষার ফলাফল আইআরআই তাদের ওয়েবসাইটে পোস্ট করে। বিভিন্ন ক্ষেত্রে সরকারের উন্নয়ন কার্যক্রমের কারণেও আওয়ামী লীগের প্রতি 'বেশি' সমর্থন তৈরি হয়েছে বলে জরিপে উল্লেখ করা হয়।

জরিপ অনুসারে দেশের সড়ক, মহাসড়ক ও সেতুতে এই সময়ে ৮৭ শতাংশ উন্নয়ন হয়েছে। দেশের ৮৬ শতাংশ মানুষ সুপেয় পানি পাচ্ছে। দেশের ৮৪ শতাংশ মানুষ সার্বক্ষণিক বিদ্যুৎ পাচ্ছে। এ ছাড়া ৭৭% নাগরিক মানসম্পন্ন স্বাস্থ্য সেবা পাচ্ছে। সরকারের দৃঢ় পদক্ষেপের কারণে এসব সম্ভব হয়েছে বলেও জরিপে উঠে এসেছে।

শিক্ষাক্ষেত্রে ৮১% উন্নয়ন হয়েছে বলেও উঠে এসেছে জরিপে। সরকারের দৃঢ় পদক্ষেপের কারণে সহিংস চরমপন্থা ও মৌলবাদ হ্রাস পেয়েছে। দেশে আওয়ামী লীগ সরকারের আমলে গণতন্ত্র শক্তিশালী হয়েছে বলেও মনে করেন জরিপে অংশগ্রহণকারীরা। গত কয়েক বছরে দেশে গুম প্রতিরোধ হয়েছে বলে মনে করেন ৫৪% অংশগ্রহণকারী।

নতুন কোন রাজনৈতিক দলের উত্থাণের বদলে বর্তমান সরকারের প্রতি ৫৯ শতাংশ মানুষ ‘সন্তুষ্টি প্রকাশ করেছেন’ বলেও জরিপের প্রতিবেদনে উঠে আসে।

তত্ত্বাবধায়ক সরকার ছাড়াই আওয়ামী লীগের সরকারের আমলেই নির্বাচন হওয়া উচিৎ বলে মনে করেন ৫৫%। যার মধ্যে ২৫ শতাংশ এটির পক্ষে শক্ত অবস্থান ব্যক্ত করেছেন।

আন্তর্জাতিক স্বীকৃত সুশীল সমাজের প্রতিনিধিদের কাজের বিষয়েও জরিপে প্রশ্ন করা হয় যেখানে ৬২ শতাংশ মানুষ মনে করে 'সুশীল সমাজ অভিজাত শ্রেণীর প্রতিনিধিত্ব করে'। এর উল্টোপাশে ৩৫ শতাংশ মানুষ মনে করে, 'সুশীল সমাজ প্রান্তিক মানুষের কথা বলে'।

৫৮ শতাংশ মানুষ মনে করে, দুর্নীতি তাদের দৈনিক জীবনে তেমন কোন প্রভাব ফেলেনি। অন্যদিকে ৯ ভাগ মানুষ মনে করে দুর্নীতি তাদের জীবনের প্রতি মাসে প্রভাব ফেলে।

বাংলাদেশ প্রধান দুটি রাজনৈতিক দলের বিপরীত মুখি অবস্থানের জন্য দেশে সহিংসতা ও রাজনৈতিক অচলাবস্থার আশঙ্কা করছেন অনেকেই। বিদেশী কূটনীতিক এবং সাধারণ মানুষের মধ্যে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে তেমন আগ্রহ ও আন্দোলন পরিলক্ষিত না হলেও বিএনপির পক্ষ থেকে এই এক দফা দাবি নিয়ে এগিয়ে যাওয়া হচ্ছে। অন্যদিকে অসাংবিধানিকভাবে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা নিয়ে আসাকে 'অগণতান্ত্রিক' কার্যক্রম হিসেবে বিবেচনা করে তা নাকচ করে দিয়েছে আওয়ামী লীগ।

খালেদ / পোস্টকার্ড ;