সীতাকুণ্ডে রেল ক্রসিংয়ের দুর্ঘটনার ঘটনায় গেটম্যান বরখাস্ত ,তদন্ত কমিটি গঠন

সীতাকুণ্ডে রেল ক্রসিংয়ের দুর্ঘটনার ঘটনায় গেটম্যান বরখাস্ত ,তদন্ত কমিটি গঠন
সীতাকুণ্ডে রেল ক্রসিংয়ের দুর্ঘটনার ঘটনায় গেটম্যান বরখাস্ত ,তদন্ত কমিটি গঠন

সীতাকুণ্ড প্রতিনিধি ।।

সীতাকুণ্ডের সলিমপুর ফকিরহাটে রেল ক্রসিংয়ের দুর্ঘটনায় রেলের গেটম্যানের গাফিলতির প্রাথমিক প্রমাণ পেয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ ঘটনায় গেটম্যান শাহরিয়ার মাহমুদ দীপুকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এ ছাড়া বিস্তারিত জানতে চার সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে পূর্বাঞ্চল কর্তৃপক্ষ।

তদন্ত কমিটির সদস্যরা হলেন-বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনিসুর রহমান, বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) সাজিদ হাসান ও বিভাগীয় প্রকৌশলী (ডিএন-১) রফিকুল ইসলাম এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কমান্ড্যান্ট রেজাউনুর রহমান।

রবিবার (২৭ আগস্ট) দুপুরে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার কালু শাহ মাজারসংলগ্ন ফকিরহাট রেল ক্রসিংয়ে টহল ভ্যানে ট্রেনের ধাক্কায় পুলিশের তিন সদস্য নিহত হন। ওই দুর্ঘটনায় আহত হন আরও দুই পুলিশ ও এক ইউপি সদস্য। নিহত তিনজনই সীতাকুণ্ড থানায় কর্মরত পুলিশ কনস্টেবল। নিহতরা হলেন- মোহাম্মদ হোসাইন, মিজানুর রহমান ও এসকান্দর আলী মোল্লা।

পূর্বাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন বলেন, রেল ক্রসিংয়ে একজন গেটম্যান সার্বক্ষণিক দায়িত্বে থাকার কথা। কিন্তু আমরা জানতে পেরেছি, তিনি সেখানে ছিলেন না। বারও ফেলা হয়নি। সার্বিক তদন্তের জন্য আমরা চার সদস্যের একটি কমিটি গঠন করেছি। ৭ দিনের মধ্যে তারা তদন্ত করে রিপোর্ট জমা দেবেন।

সীতাকুণ্ড থানার অফিসার ইনচার্জ (ওসি) তোফায়েল আহমেদ বলেন, স্থানীয়দের সঙ্গে আমি কথা বলেছি। সবাই আমাকে জানিয়েছেন, এই গেটম্যান ঠিক মত তার দায়িত্ব পালন করে না। যদি গেটম্যান তার দায়িত্ব পালন করতেন তাহলে এত বড় দুর্ঘটনা ঘটতো না।

চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক মো. আবিদুর রহমান বলেন, গেটম্যান যে সবসময়ই থাকে না, সেটা মানতে পারছি না। তবে আজ সে অনুপস্থিত ছিল বলে আমরা প্রাথমিক তদন্তে জানতে পেরেছি। এজন্য তাকে সাময়িকভাবে চাকরিচ্যুত করা হয়েছে।

খালেদ / পোস্টকার্ড;